চিত্রাঙ্গদা

চিত্রাঙ্গদা মহাভারতের একটি চরিত্র। কে ছিলেন এই চিত্রাঙ্গদা ?? মহাভারতের কোন চরিত্রের সাথে তিনি সম্পর্কিত? তার জীবনী কী? চিত্রাঙ্গদার নামটি আপনি কোথায় শুনেছেন, এ নিয়ে একটু বিচার করুন …!


সংকট

তারা একসাথে বনে বসবাস শুরু করলো। চিত্রাঙ্গদা প্রেমের দেবতা কামদেবের কাছ থেকে প্রাপ্ত স্ত্রীসৌন্দর্যের ব্যবহার পাণ্ডব রাজপুত্রকে খুশি করার জন্য করেছিলেন। তারা এক বছর সুখে কাটিয়েছেন। কিন্তু এক বছর কেটে যাওয়ার পরে, কামদেবের দেওয়া বর শেষ হতে চলে ছিল। সে সেই মুহুর্ত থেকেই ভয় পেয়েছিল যখন অর্জুন জানতে পারবে কি সে আর সুন্দরী নয়। চিত্রাঙ্গদা যখন অর্জুনের সাথে বনে বাস করছিলেন, তখন তাঁর রাজত্বের লোকেরা তাঁকে খুঁজে না পেয়ে দুঃখী হয়  গিয়েছিলেন।

তারা খুব চিন্তিত ও অস্থির ছিল। তারা বুঝতে পারছিল না যে সে কোথায় চলে গেছে। কন্যা নিখোঁজ হওয়ার কারণে রাজার বেদনার শেষ ছিল না। তিনি তাঁর বেশিরভাগ সময় প্রার্থনায় কাটিয়েছিলেন। তার বিশ্বাস ছিল যে চিত্রাঙ্গদাকে  ফিরিয়ে আনতে এখন কেবল ঈশ্বরই তাকে সাহায্য করতে পারবেন।

অন্যদিকে প্রজারা ভয়ে পাচ্ছিলো যে চিত্রাঙ্গদা ছাড়া রাজ্যটি বিপদে পড়ে যাবে। সব জায়গায় বিপদ বেড়ে যাচ্ছিল এবং রাজা এই ঘন-ঘন উপদ্রবকে বন্ধ করতে পারছিলেন  না। চোর এবং ডাকাতরা বিশেষত কৃষকদের কে বিরক্ত করত। তারা সুরক্ষার জন্য রাজার কাছে গেল, কিন্তু রাজা এতটাই দুর্বল হয়ে পড়েছিলেন যে তিনি তাদের কোনও আশ্বাস দিতে পারেন নি। তিনি চিত্রাঙ্গদাকে খোঁজার সিদ্ধান্ত নিলেন। বেশ কয়েকটি দল অনুসন্ধানের জন্য বিভিন্ন দিকে পাঠানো হয়েছিল। একটি দল তাকে খুঁজতে বনে গেল। সেখানে তিনি অর্জুনের সাথে সাক্ষাত করলেন এবং তাঁর দুঃখের গল্পটি তাঁকে জানালেন।

তাদের কথা শুনে অর্জুন জিজ্ঞাসা করলেন, "এটি কেমন কথা যে নিজের সুরক্ষার জন্য আপনাকে কোনও মহিলার উপর নির্ভর করতে হয়ে? আপনার সৈন্যদের কি শত্রুর সাথে লড়াই করার সাহস নেই? "