চিত্রাঙ্গদা

চিত্রাঙ্গদা মহাভারতের একটি চরিত্র। কে ছিলেন এই চিত্রাঙ্গদা ?? মহাভারতের কোন চরিত্রের সাথে তিনি সম্পর্কিত? তার জীবনী কী? চিত্রাঙ্গদার নামটি আপনি কোথায় শুনেছেন, এ নিয়ে একটু বিচার করুন …!


রাজকুমারী

পান্ডব রাজপুত্র অর্জুন একসময় পূর্ব ভারতের ঘন বনে ঘুরে বেড়াচ্ছিলেন। তিনি এমন একটি জায়গা খুজ ছিলেন, যেখানে তিনি শান্তিতে স্বচ্ছল ও আধ্যাত্মিক জীবনযাপন করতে পারেন। একদিন তাকে অনেকটা হাঁটাচলা করতে হয়েছিল। তাই তিনি ক্লান্ত হয়ে গাছের ছায়ায় শুয়ে পড়লেন।

ঠিক সেই সময় শিকারীদের একটি বিশাল দল পাশ দিয়ে চলে গেল। এটির নেতৃত্বে কর ছিলেন রাজার কন্যা চিত্রাঙ্গদা। তিনি দেখলেন অর্জুন গাছের তলায় ঘুমাচ্ছেন।

"ওকে জাগিয়ে দাও .. ...!" রাজকন্যা আদেশ দিলেন। তার চাকরেরা অর্জুনকে কোনো জিনিস দিয়ে খোঁচা দিলো।

অর্জুন চমকে উঠে পড়ল। তিনি তীব্র গতিতে নিজের তীর-কমান তুললেন এবং চারদিকে তাকালেন। তিনি দেখতে পেলেন যে দলটি সেখানে এসেছিল তার নেতা একটি মহিলা, যদিও তিনি পুরুষের মতন পোশাক পরে ছিলেন।

তিনি তাঁর কমান নিচে রাখলেন এবং অবমাননার সাথে বললেন, "আমি কোনও মহিলার সাথে লড়াই করি না, সে যতই অভদ্র এবং নির্বোধ হোক না কেন?"

কথাটি শুনে চিত্রাঙ্গদা ক্রোধে ভরে উঠলেন, বললেন, "আমি কখনও কোনো মহিলার প্রতি এ জাতীয় অবজ্ঞা দেখিনি ...! আপনি আমার বাবার রাজত্বের লোক হতে পারেন না। কারণ এখানকার প্রজারা সেই মাটির পুজো করে, যেখানে আমার পা পড়ে। আরে অভদ্র, তুমি কে ...? শীঘ্রই উত্তর দিন। "

"আমি অর্জুন।" তিনি শান্তভাবে জবাব দিলেন।

"নিশ্চয়ই আপনি অর্জুন, পাণ্ডব রাজপুত্র নন?" চিত্রাঙ্গদা কিছুটা অবাক হয়ে বললেন।

"হ্যাঁ, আমি পাণ্ডব রাজপুত্র অর্জুন" " লোকটি জবাব দিল।

"আমি এখানে কোন মহিলার সাথে কথা বলতে আসিনি, আমি তোমার প্রতি আগ্রহী নই। তুমি আমাকে অস্ত্রশক্তি বা মনোমুগ্ধ করে জিততে পারবে না। "এই বলে অর্জুন চিত্রাঙ্গদার দিকে অবাধ্য দৃষ্টিপাত করলেন এবং সেখান থেকে চলে গেলেন।